বিডিজেএসও হাই-পারফরমেন্স ক্যাম্প ২০২১

প্রতিবছরের মত এবারও আমরা আয়োজন করছি "বিডিজেএসও হাই পারফরম্যান্স ক্যাম্প"। তবে বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারীর কারণে উদ্ভূত বিশেষ পরিস্থিতির জন্য এবারও ঢাকায় ক্যাম্প আয়োজন করা যাচ্ছে না।

বরাবরের মত হাই পারফরম্যান্স ক্যাম্প আয়োজিত হবে শুধু নির্বাচিত শিক্ষার্থীদের জন্য। গত বছরের আঞ্চলিক ও জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য হতে প্রবলেম সলভিং স্কিল বিবেচনায় যাদেরকে এই ক্যাম্পের জন্য আমন্ত্রণ জানানো হবে শুধু তারাই এই ক্যাম্পে অংশ নিতে পারবে। এছাড়া সামার ক্যাম্প, গার্লস ক্যাম্প এবং ফাউন্ডেশন ক্যাম্পের পারফরম্যান্স বিবেচনায় শিক্ষার্থীদেরকে এই ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়েছে।

ক্যাম্পের তারিখ: ১৬ মার্চ ২০২১ থেকে ২৭ মার্চ ২০২১

ক্যাম্পের সময়: সন্ধ্যা ৬:৩০ - ৯:৩০

অংশগ্রহণ ফী: ৫০০ টাকা

সাধারণভাবে প্রতিদিন দুইটি সেশনে লাইভ ক্লাস হবে। তবে এই সময় পরিবর্তন হতে পারে। মাঝে ২/৩ দিন বন্ধ থাকবে।

2nd BdJSO Foundation Camp 2021

গত ২৫-৩১ জানুয়ারি ২০২১ তারিখে "বিডিজেএসও ফাউন্ডেশন ক্যাম্প" আয়োজিত হয়। সীমিত সংখ্যক আসনের জন্য অনেকেই উক্ত ক্যাম্পটিতে অংশগ্রহণ করতে পারে নি। তাই তাদের জন্য ও শিক্ষার্থীদের ব্যাপক সাড়ার ভিত্তিতে আমরা দ্বিতীয় দফায় আবারও “বিডিজেএসও ফাউন্ডেশন ক্যাম্প ২০২১” আয়োজন করতে যাচ্ছি।

তোমাদের মধ্যে যারা বিডিজেএসও প্রস্তুতি একদম শুরু থেকে শুরু করতে চাও, তাদের জন্য এটি একটি প্রস্তুতিমূলক  ক্যাম্প। করোনা পরিস্থিতির জন্য ক্যাম্পটি অনলাইনে আয়োজিত হবে। ক্যাম্পটি পরিচালনা করবেন আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দলের প্রশিক্ষকগণ। পূর্বের আন্তর্জাতিক অলিম্পিয়াডে ব্রোঞ্জ ও রৌপ্য পদক পাওয়া সদস্যরাও ক্লাস নিবেন এই ক্যাম্পে।

এই ক্যাম্পটিতে ৩য়-১০ম শ্রেণির যে কোন শিক্ষার্থী এবং যাদের জন্ম ২০০৬ সালের ১ জানুয়ারি বা তার পরে তারা রেজিস্ট্রেশন করা সাপেক্ষে অংশ নিতে পারবে।

ক্যাম্পের তারিখ: ১৫-২৩ ফেব্রুয়ারি ২০২১

ক্যাম্পের সময়: সন্ধ্যা ৬:৩০ - ৯:৩০

নিবন্ধন ফি: ১০০০/- (এক হাজার টাকা মাত্র)

নিবন্ধনের শেষ সময়: ১৩ ফেব্রুয়ারি রাত দশটা

BdJSO Science Camp for Kids

এবার আমরা আয়োজন করছি "BdJSO Science Camp for Kids"।
বাসায় বসে শিশুরা যাতে আনন্দের সঙ্গে বিজ্ঞানের বিষয়গুলো নিয়ে অনুসন্ধিৎসু হয়, বিজ্ঞানের আনন্দময় দিকগুলো খুঁজে পায় সেজন্যই এই ক্যাম্পটি আয়োজিত হচ্ছে।
ক্যাম্পটি অনলাইন হলেও শিক্ষার্থীরা যাতে হাতে-কলমে শিখতে পারে সেভাবে ক্লাসগুলো সাজানো হবে। প্রায় সব ক্লাসেই কিছু অ্যাকটিভিটি থাকবে। সেই সঙ্গে থাকবে বাসায় থাকা জিনিসপত্র দিয়ে সায়েন্স এক্সপেরিমেন্ট করার জন্য দুইটি সেশন।
এই ক্যাম্পটিতে ৩য়-৫ম শ্রেণির যে কোন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করা সাপেক্ষে অংশ নিতে পারবে। ক্যাম্পটি হবে পার্টিসিপেটরি। অর্থাৎ অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীকে নির্ধারিত রেজিস্ট্রেশন ফি প্রদান করতে হবে।
কারা অংশ নিতে পারবে?
১. যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার পরে।
২. বর্তমানে ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থী।
ক্যাম্পের তারিখ: ১৫-২৬ জুন ২০২০
ক্যাম্পের সময়: সন্ধ্যা ০৭:৩০ হতে ০৯:০০ টা
সাধারণভাবে প্রতিদিন দেড় ঘন্টা করে ক্লাস হবে। তবে এই সময় পরিবর্তন হতে পারে।প্রতি ৩দিন পর পর ১দিন এর বিরতি বা ছুটি থাকবে।

বিডিজেএসও সামার ক্যাম্প

আমরা এবার প্রথমবারের জন্য আয়োজন করছি, “বিডিজেএসও সামার ক্যাম্প ২০২০”। করোনা পরিস্থিতির কারণে এই আয়োজনটিও আমরা করবো অনলাইনে।

এই ক্যাম্পটিতে ৬ষ্ঠ-১০ম শ্রেণির যে কোন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করা সাপেক্ষে অংশ নিতে পারবে। ক্যাম্পটি হবে পার্টিসিপেটরি। অর্থাৎ অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীকে নির্ধারিত রেজিস্ট্রেশন ফি প্রদান করতে হবে।
..............................
কারা অংশ নিতে পারবে?
১. যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার পরে।
২. বর্তমানে ৬ষ্ঠ-১০ম শ্রেণির শিক্ষার্থী।
..............................
ক্যাম্পের তারিখ: ৪-১৩ মে ২০২০
ক্যাম্পের সময়: সকাল ০৯:৩০ - ১১:০০ বা সকাল ১১:০০ - দুপুর ১২:৩০
সাধারণভাবে প্রতিদিন দেড় ঘন্টা করে ক্লাস হবে। তবে এই সময় পরিবর্তন হতে পারে।
ক্যাটাগরি: ক্যাম্পে ক্লাসগুলো হবে দুই ক্যাটাগরিতে। জুনিয়র (৬ষ্ঠ-৮ম) ও সেকেন্ডারি (৯ম-১০ম)।